মেসিকে সম্মান দিয়ে চিরস্মরণীয় করে রাখতে চায় ব্রাজিল

0
310

কাতার বিশ্বকাপের শিরোপা জিতে আর্জেন্টিনা দল একদিন আগেই পৌঁছেছে নিজ দেশে। বিমানবন্দরে লাখো মানুষের ভালোবাসায় সিক্ত হয়েছেন লিওনেল মেসিরা। এবারের বিশ্বকাপে নিজের প্রতিভা আর ব্যক্তিত্ব দিয়ে সবার মন জয় করেছেন মেসি। যে কারণে তার এমন নান্দনিক পারফরম্যান্সকে বিশেষ সম্মান দিয়ে চিরস্মরণীয় করে রাখতে চায় ব্রাজিল। সর্বকালের সেরা নিয়ে বিতর্কের অবসান ঘটালেন লিওনেল মেসি। তার প্রশংসায় গণজোয়ারে ভাসছে পুরো বিশ্ব। এমনকি আর্জেন্টিনার চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলও বিশ্বকাপে তার অর্জনে উচ্ছ্বসিত। এবার তার ফুটপ্রিন্ট (পায়ের ছাপ) হল অব ফেমে স্থান দিতে ঐতিহাসিক মারাকানা স্টেডিয়াম কর্তৃপক্ষ তাকে আমন্ত্রণ জানিয়েছে। ১৯৮৬ সালের পর প্রথমবার বিশ্বকাপ ট্রফি জিতেছে আর্জেন্টিনা। রোববার লুসাইল আইকনিক স্টেডিয়ামে ফ্রান্সের সঙ্গে অতিরিক্ত সময়ে স্কোর ৩-৩ হলে টাইব্রেকারে ৪-২ গোলে জেতেন মেসিরা। 

ওই জয়ের পর মারাকানা স্টেডিয়ামের পরিচালনকারী রিও ডি জেনিরোর প্রাদেশিক ক্রীড়া সুপারইন্টেন্ডেন্স মেসিকে আমন্ত্রণ জানিয়েছেন। অবশ্য গেল বছরই মারাকানার স্টেডিয়ামের ‘হল অফ ফেমে’ মেসির উজ্জ্বল উপস্থিতির জন্য তাকে সেখানে যেতে অনুরোধ করা হয়েছিল। কিন্তু সেবার সে ডাকে সাড়া দেননি মেসি। ব্রাজিলের আমন্ত্রণ গ্রহণ করে মেসি যদি মারাকানায় পা রাখেন তাহলে তৈরি হবে নতুন ইতিহাস। সুপারইন্টেন্ডেন্সের প্রেসিডেন্ট আদ্রিয়ানো সান্তোস আর্জেন্টাইন এফএ’র মাধ্যমে আর্জেন্টিনা অধিনায়কের কাছে আমন্ত্রণপত্র পাঠিয়েছেন, ‘মেসি এরই মধ্যে মাঠে ও মাঠের বাইরে তার গুরুত্ব দেখিয়েছেন। সে এমন খেলোয়াড়, যিনি ফুটবলের বহু বছরের ইতিহাসে সর্বোচ্চ অবস্থানে। তাকে মারাকানায় শ্রদ্ধা জানানোর চেয়ে উপযুক্ত কিছুই আর হতে পারে না। মোট কথা, মেসি বল নিয়ে একজন জিনিয়াস।’

এই মারাকানায় ২০১৪ সালে জার্মানির কাছে ফাইনালে হেরে বিষন্ন মনে দেশে ফিরেছিলেন মেসি। সেখানেই গত বছর কোপা আমেরিকা জেতেন তিনি ব্রাজিলকে হারিয়ে। এবার দোহায় বিশ্ব জয় করে সেখানেই চিরন্তন হওয়ার আমন্ত্রণ পেলেন তিনি। এর আগে ঐতিহ্যবাহী এই স্টেডিয়ামে রয়েছে কিংবদন্তি পেলে, গ্যারিঞ্চা, রোনালদো নাজারিও, চিলির ইলিয়াস ফিগুয়েরোয়া, সার্বিয়ার ডি পেতকোভিচ, পর্তুগালের ইউসেবিও, উরুগুয়ের সেবাস্তিয়ান আবরেউ, জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ারের পদচিহ্ন। হল অফ ফেমে অমর হয়ে রয়েছে তাদের কৃতিত্ব। মেসি আমন্ত্রণে সাড়া দিলে সেই তালিকাতেই জুড়ে যাবে তার নামও। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here