Apple iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max জানার আছে অনেক কিছু!

0
480

CUPERTINO, ক্যালিফোর্নিয়াতে  Apple সম্প্রতি ঘোষণা করেছে iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max এর সর্বকালের সবচেয়ে উন্নত প্রো লাইনআপ। যার মধ্যে রয়েছে Dynamic Island এটি একটি নতুন ডিজাইন যা দিবে এক অনন্য অভিজ্ঞতা এছাড়াও সর্বদা-অন ডিসপ্লে। A16 Bionic চিপ একটি স্মার্টফোনে এখন পর্যন্ত সবচেয়ে দ্রুতগতির চিপ, iPhone 14 Pro একটি নতুন শ্রেণীর প্রো ক্যামেরার প্রবর্তন করেছে।  iPhone এই  প্রথম দিচ্ছে 48MP প্রধান ক্যামেরা।  যেখানে আছে কোয়াড-পিক্সেল এবং সেন্সর ফটোনিক ইঞ্জিন। যা কম আলোর ফটোগুলিকে নাটকীয়ভাবে উন্নত করে। এছাড়া এই  সৃজনশীল প্রকল্পে রয়েছে স্যাটেলাইট এবং ক্র্যাশ সনাক্তকরণের মাধ্যমে ইমার্জেন্সি এসওএস-এর মতো বৈশিষ্ট্য। iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max চারটি জমকালো নতুন রঙে পাওয়া যাবে: ডার্ক বেগুনি, সিলভার, গোল্ড এবং স্পেস ব্ল্যাক। প্রি-অর্ডার শুরু হয় শুক্রবার, সেপ্টেম্বর ৯ তারিখে, দেয়া শুরু করবে শুক্রবার, সেপ্টেম্বর ১৬ থেকে।

iPhone থেকে বলা হয় “আমাদের গ্রাহকরা প্রতিদিন তাদের আইফোনের উপর নির্ভর করে এবং iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max এর সাথে। আমরা অন্য যেকোন আইফোনের চেয়ে বেশি প্রযুক্তি প্রদান করছি। iPhone 14 Pro একটি ক্যামেরা সিস্টেম প্রবর্তন করেছে যা প্রত্যেক নৈমিত্তিক ব্যবহারকারী বা পেশাদার ব্যবহারকারীরা সেরা ফটো এবং ভিডিও তুলতে এবং সর্বদা-অন ডিসপ্লে এবং ডায়নামিক আইল্যান্ডের মতো উদ্ভাবনী নতুন প্রযুক্তি  ব্যবহার করতে পারবে। Apple এর ওয়ার্ল্ডওয়াইড মার্কেটিং এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট Greg Joswiak বলেছেন,  “গ্রাউন্ডব্রেকিং নিরাপত্তা ক্ষমতা ব্যবহারকারীদের আরও বেশি নিরাপত্তা নিয়ে আসবে এবং  যখন তাদের সবচেয়ে বেশি প্রয়োজন হবে  তখন সহায়তা প্রদান করবে। এবং অবিশ্বাস্যভাবে শক্তিশালী এবং দক্ষ A16 বায়োনিক চিপ এবং সারাদিনের ব্যাটারি লাইফ সহ, এটি এখনও পর্যন্ত সেরা আইফোন।”

APPLE

ডিজাইন এবং ডিসপ্লে

iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max-এ চারটি অত্যাশ্চর্য রঙে একটি সুন্দর সার্জিক্যাল-গ্রেড স্টেইনলেস স্টিল এবং টেক্সচার্ড ম্যাট গ্লাস ডিজাইন রয়েছে। ৬.১ ইঞ্চি এবং ৬.৭ ইঞ্চি আকারে উভয় মডেলেই একটি নতুন সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে রয়েছে যা আইফোনে প্রথমবারের মতো সর্বদা-অন ডিসপ্লে যুক্ত করা হয়েছে। একটি নতুন 1Hz রিফ্রেশ রেট এবং মাল্টি পাওয়ার টেকনোলোজির প্রযুক্তি এটির নতুন লক স্ক্রিনকে আরও বেশি উপভোগ্য করেছে, সময়, উইজেট এবং লাইভ অ্যাক্টিভিটি এখন আরো উন্নত। ফোনটির ডিসপ্লে XDR-এর মতো একই HDR ব্রাইটনেস লেভেল এবং স্মার্টফোনে সর্বোচ্চ আউটডোর পিক ব্রাইটনেস নিয়ে এসেছে যা 2000 নিট পর্যন্ত এবং  iPhone 13 প্রো-এর দ্বিগুণ উজ্জ্বল।

ডায়নামিক আইল্যান্ড

ডায়নামিক আইল্যান্ড আইফোনের সাথে ইন্টারঅ্যাক্ট করার একটি নতুন উপায়। এই ডিজাইনের বৈশিষ্ট্য হল হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের মধ্যে সুচারু সম্পর্ক তৈরি করে গুরুত্বপূর্ণ সতর্কতা, বিজ্ঞপ্তি এবং কার্যকলাপগুলি রিয়েল টাইমে মানিয়ে নেয়। ডায়নামিক আইল্যান্ডের প্রবর্তনের সাথে, TrueDepth ক্যামেরাটি ডিসপ্লে পুনরায় ডিজাইন করা হয়েছে। স্ক্রীনের বিষয়বস্তুকে বাধা না দিয়ে, ডায়নামিক আইল্যান্ড একটি সক্রিয় অবস্থা বজায় রাখে যাতে ব্যবহারকারীদের সহজে ট্যাপ-এন্ড-হোল্ডের মাধ্যমে নিয়ন্ত্রণে করতে পারে। চলমান ব্যাকগ্রাউন্ড অ্যাক্টিভিটি যেমন মানচিত্র, মিউজিক বা টাইমার, দৃশ্যমান এবং ইন্টারেক্টিভ থাকে। এবং iOS 16-এ তৃতীয় পক্ষের অ্যাপগুলি যেগুলি স্পোর্টস স্কোর এবং লাইভ অ্যাক্টিভিটিগুলি সাথে রাইড-শেয়ারিংয়ের মতো তথ্য প্রদান করে তারা ডায়নামিক আইল্যান্ডের সুবিধা নিতে পারবে।

প্রো ক্যামেরা

iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max-এর প্রো ক্যামেরা সিস্টেম স্মার্টফোনে প্রতিটি নৈমিত্তিক বা পেশাদার ব্যবহারকারীকে সেরা ফটো এবং ভিডিও ক্যাপচার করার ক্ষমতা দেয়৷

iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max-এর প্রো ক্যামেরা সিস্টেম ফটোনিক ইঞ্জিন প্রবর্তনের সাথে কম্পিউটেশনাল ফটোগ্রাফিকে আরও উন্নত করেছে, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের গভীর সমন্বয়ের মাধ্যমে সমস্ত ক্যামেরা জুড়ে মাঝামাঝি থেকে কম আলোর ক্ষেত্রে কর্মক্ষমতা উন্নত করে। হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের গভীর সমন্বয়ের কাড়নে সমস্ত ক্যামেরা জুড়ে ফটোগুলিতে মধ্য থেকে কম-আলো পারফরম্যান্সের যুগান্তকারী পরিবর্তন হয়েছে যা প্রধান ক্যামেরায় 2x পর্যন্ত, আল্ট্রা ওয়াইড ক্যামেরায় 3x পর্যন্ত, টেলিফোটো ক্যামেরায় 2x পর্যন্ত এবং TrueDepth ক্যামেরায় 2x পর্যন্ত। ফটোনিক ইঞ্জিন অসাধারণ details সরবরাহ করতে পারে এবং সূক্ষ্ম টেক্সচার সংরক্ষণ করতে পারে। এই ফোনটি পারবে আরও ভাল রঙ প্রদান করতে এবং ফটোতে আরও তথ্য বজায় রাখতে, ইমেজিং প্রক্রিয়ার আগে ডিপ ফিউশন প্রয়োগ করে গুণমানের এই নাটকীয় বৃদ্ধিকে সক্ষম হবে।

প্রথমবারের মতো এবার প্রো লাইনআপে একটি কোয়াড-পিক্সেল সেন্সর সহ একটি নতুন 48MP প্রধান ক্যামেরা রয়েছে যা দ্বিতীয় প্রজন্মের সেন্সর-শিফ্ট অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন বৈশিষ্ট্যযুক্ত। বেশিরভাগ ছবির জন্য কোয়াড-পিক্সেল সেন্সর প্রতি চারটি পিক্সেলকে 2.44 µm এর সমতুল্য একটি বড় কোয়াড পিক্সেলে কনভার্ট করে। যার ফলে আশ্চর্যজনক কম-আলোতেও ক্যাপচার হয় এবং ছবির আকার ব্যবহারিক 12MP-এ রাখা যাবে, কোয়াড-পিক্সেল সেন্সরটি একটি 2x টেলিফোটো বিকল্প হিসেবেও কাজ করবে সেন্সরের মধ্যবর্তী 12 মেগাপিক্সেল ব্যবহার করে ফুল-রেজোলিউশন ফটো এবং 4K ভিডিওর জন্য ডিজিটাল জুম ছাড়াই। এটি ফোকাল লেন্­থ অপটিক্যাল গুণমান সরবরাহ করবে, যা পোর্ট্রেট মোডের মতো বৈশিষ্ট্যগুলির জন্য দুর্দান্ত৷ কোয়াড-পিক্সেল সেন্সর প্রো ওয়ার্কফ্লোতে সুবিধা নিয়ে আসবে। এবং iPhone এখন প্রো ব্যবহারকারীদের জন্য নতুন সৃজনশীল কর্মপ্রবাহ সক্ষম করতে পারবে 48MP এ ProRAWতে  শুট করে।

APPLE

প্রো ক্যামেরা সিস্টেম আপগ্রেড এবং অন্যান্য বৈশিষ্ট্য:

1.4 µm পিক্সেল সহ একটি নতুন 12MP আল্ট্রা ওয়াইড ক্যামেরা, যা ইতিমধ্যে শক্তিশালী ম্যাক্রো ফটোগ্রাফি ক্ষমতাকে উন্নত করে। আরও বিশদ সহ আরও তীক্ষ্ণ ছবি সরবরাহ করে।

একটি উন্নত টেলিফটো ক্যামেরা যা 3x অপটিক্যাল জুম অফার করে। একটি ƒ/1.9 অ্যাপারচার সহ নতুন ফ্রন্ট TrueDepth ক্যামেরা ভিডিওর জন্য আরও উন্নত যা কম-আলো পারফরম্যান্স দিতে সক্ষম। এটি কম আলোতে দ্রুত ফোকাস করতে পারে এবং দূর থেকে গ্রুপ শট ক্যাপচার করতে পারে।

এটির নতুন অ্যাডাপ্টিভ ট্রু টোন ফ্ল্যাশ নয়টি এলইডির অ্যারের সাথে পুনরায় ডিজাইন করা হয়েছে। যা সিলেক্টেড ফোকাল দৈর্ঘ্যের উপর ভিত্তি করে প্যাটার্ন পরিবর্তন করে।

এটি  নাইট মোড, স্মার্ট এইচডিআর ৪, পোর্ট্রেট লাইটিং সহ পোর্ট্রেট মোড, নাইট মোড পোর্ট্রেট ফটো, প্রতিটি ছবির চেহারা পারসনালাইজড করার জন্য ফটোগ্রাফিক শৈলী এবং Apple ProRAW এর মতো শক্তিশালী গণনামূলক ফটোগ্রাফি সুবিধা প্রদান করতে পারবে।

অবিশ্বাস্যভাবে মসৃণ চেহারার ভিডিওর জন্য একটি নতুন অ্যাকশন মোড যা (স্টাবিলিজার)  ঝাঁকুনি, গতি এবং কম্পনের সাথে সামঞ্জস্য করে, এমনকি যখন ভিডিওটি অ্যাকশনের মাঝখানে ক্যাপচার করা হয় তখনও৷

সিনেমাটিক মোড, এখন 30 fps-এ 4K এবং 24 fps-এ 4K-এ পাওয়া যাবে৷

এতে আছে ProRes3 এবং এন্ড-টু-এন্ড ডলবি ভিশন HDR সহ ভিডিওর জন্য প্রো-লেভেল ওয়ার্কফ্লো।

APPLE

স্যাটেলাইটের মাধ্যমে ক্র্যাশ ডিটেকশন এবং ইমার্জেন্সি এসওএস

সমগ্র iPhone 14 লাইনআপটি যুগান্তকারী নিরাপত্তা ক্ষমতার মাধ্যমে  জরুরি সহায়তা প্রদান করতে পারবে। 256Gs পর্যন্ত জি-ফোর্স সনাক্ত করতে সক্ষম। এর নতুন ডুয়াল-কোর অ্যাক্সিলোমিটার এবং উচ্চ গতিশীল রেঞ্জ জাইরোস্কোপের সাহায্যে, আইফোনে ক্র্যাশ ডিটেকশন এখন গুরুতর গাড়ি দুর্ঘটনা শনাক্ত করতে পারে । যখন কোন ব্যবহারকারী অজ্ঞান বা অক্ষম হয় তখন স্বয়ংক্রিয়ভাবে জরুরি পরিষেবাগুলিতে ডায়াল করতে পারে। এই ক্ষমতাগুলি বিদ্যমান যার উপর তৈরি তা হল ব্যারোমিটার, যা এখন কেবিনের চাপের পরিবর্তনগুলি সনাক্ত করতে পারে, গতির পরিবর্তন এবং অতিরিক্ত ইনপুটের জন্য GPS এবং মাইক্রোফোন যা গুরুতর গাড়ি দুর্ঘটনার দ্বারা চিহ্নিত উচ্চ শব্দ চিনতে পারে৷ উন্নত অ্যাপল-ডিজাইন করা মোশন অ্যালগরিদম যা এক মিলিয়ন ঘন্টারও বেশি বাস্তব-বিশ্বের ড্রাইভিং এবং ক্র্যাশ রেকর্ড ডেটার সাথে ট্রেইন্ড যাতে আর ভাল নির্ভুলতা প্রদান করতে পারে।

APPLE

আইফোন 14 লাইনআপ স্যাটেলাইটের মাধ্যমে ইমার্জেন্সি এসওএসও প্রবর্তন করেছে। যা সফটওয়্যারের সাথে গভীরভাবে সমন্বয় করে কাস্টম উপাদানগুলি অ্যান্টেনাগুলিকে সরাসরি স্যাটেলাইটের সাথে সংযোগ করতে দেয়। সেলুলার বা ওয়াই-ফাই কভারেজের বাইরে থাকাকালীন জরুরি সময়েও পরিষেবাগুলির সাথে মেসেজিং সক্ষম থাকবে। স্যাটেলাইটের মাধ্যমে ইমার্জেন্সি এসওএস সহ, আইফোন ফ্রন্ট-লোড করে ব্যবহারকারীর পরিস্থিতি মূল্যায়ন করার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ প্রশ্ন থাকবে এবং তাদের একটি স্যাটেলাইটের সাথে সংযোগ করতে তাদের ফোনটি কোথায় নির্দেশ করতে হবে। প্রাথমিক প্রশ্নাবলী এবং ফলো-আপ বার্তাগুলি অ্যাপল-প্রশিক্ষিত বিশেষজ্ঞদের দ্বারা কর্মরত কেন্দ্রগুলিতে রিলে করা হবে, যারা ব্যবহারকারীর পক্ষে সাহায্যের জন্য কল করতে পারে। এই যুগান্তকারী প্রযুক্তি ব্যবহারকারী ম্যানুয়ালি তাদের অবস্থান স্যাটেলাইটের মাধ্যমে শেয়ার করার অনুমতি পাবে। যখন কোনো সেলুলার বা Wi-Fi সংযোগ থাকবে না যেমন হাইকিং বা ক্যাম্পিং করার সময়। স্যাটেলাইটের মাধ্যমে জরুরী SOS নভেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার ব্যবহারকারীদের জন্য লঞ্চ করা হবে এবং পরিষেবাটি দুই বছরের জন্য বিনামূল্যে থাকবে।

A16 Bionic: স্মার্টফোনের দ্রুততম চিপ

iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max-এ A16 বায়োনিক চিপ প্রতিযোগিতায় প্রজন্মের অনেক আগে। এবং এই ফোন টি ডাইনামিক আইল্যান্ডের মতো অতুলনীয় অভিজ্ঞতা আনলক করতে সক্ষম হয়েছে, সারাদিনের ব্যাটারি লাইফ, চিত্তাকর্ষক ফটোগ্রাফি ক্ষমতা প্রদান করে। দুটি উচ্চ-পারফরম্যান্স কোর এবং চারটি উচ্চ-দক্ষ কোর সহ, নতুন ৬-কোর CPU প্রতিযোগিতার তুলনায় ৪০ শতাংশ পর্যন্ত দ্রুত এবং সহজেই চাহিদাপূর্ণ কাজের চাপগুলি পরিচালনা করতে পারবে। A16 Bionic ৫০ শতাংশ বেশি মেমরি ব্যান্ডউইথ সহ ত্বরিত 5-কোর GPU বৈশিষ্ট্যযুক্ত, গ্রাফিক্স গেম এবং অ্যাপগুলির জন্য দুর্দান্ত এবং নতুন ১৬-কোর নিউরাল ইঞ্জিন যা প্রতি সেকেন্ডে প্রায় ১৭ ট্রিলিয়ন অপারেশন করতে সক্ষম৷ কর্মক্ষমতা এবং শক্তি সঞ্চয়কে একত্রিত করতে Apple-এর সেরা-শ্রেণীর ফিউশন আর্কিটেকচার ব্যবহার করা হয়েছে।

শক্তিশালী 5G সেলুলার ক্ষমতা

iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max ইউএস মডেলগুলির জন্য সিম ট্রে সরিয়ে দেয়া হয়েছে।

iPhone ব্যবহারকারীদের যোগাযোগে থাকতে, শেয়ার করতে এবং বিষয়বস্তু উপভোগ করতে সাহায্য করবে। এ জন্য 5G-এর সাথে অতি দ্রুত ডাউনলোড এবং আপলোড, আরও ভাল স্ট্রিমিং এবং রিয়েল-টাইম সংযোগ প্রদান করবে এই iPhone। eSIM ব্যবহারকারীদের সহজেই তাদের বিদ্যমান প্ল্যানগুলিকে ডিজিটালভাবে সংযোগ করতে পারবে।  

আইফোন ব্যবহারকারীদের জন্য অ্যাপল ফিটনেস+

প্রথমবারের মতো, Apple Fitness+ সমস্ত আইফোন ব্যবহারকারীদের জন্য ২১টি দেশে সাবস্ক্রাইব এবং উপভোগ করতে পারবে। এমনকি তাদের কাছে Apple Watch না থাকলেও চলবে৷ আইফোন ব্যবহারকারীরা ৩০০০ টিরও বেশি স্টুডিও-স্টাইল ওয়ার্কআউট এবং মেডিটেশন সমন্বিত সমগ্র সেবা অ্যাক্সেস করতে পাবেন। ফিটনেস+ ব্যবহারকারীরা অনস্ক্রিন প্রশিক্ষক নির্দেশিকা এবং সময় দেখতে পাবেন এবং তাদের মুভ রিং-এ ব্যবহৃত আনুমানিক ক্যালোরির ব্যবহার দেখা যাবে। ব্যবহারকারীদের সাইন আপ করার জন্য শুধুমাত্র একটি আইফোন প্রয়োজন এবং তারপরে iPhone, iPad এবং Apple TV-এ Fitness+ অভিজ্ঞতা লাভ করতে পারবে।

পরিবেশ-বান্ধব আইফোন

iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max পরিবেশের উপর তাদের প্রভাব কমানোর জন্য ডিজাইন করা হয়েছে। ১০০ শতাংশ রিসাইকেলড রেয়ার আর্থ উপাদান যা ম্যাগসেফে ব্যবহার করা হয়েছে এবং ট্যাপটিক ইঞ্জিনে ১০০ শতাংশ পুনর্ব্যবহৃত টংস্টেন ব্যবহৃত হয়েছে। উভয় মডেলেই একাধিক মুদ্রিত সার্কিট বোর্ডের সোল্ডারে ১০০ শতাংশ পুনর্ব্যবহৃত টিন , এবং একাধিক মুদ্রিত সার্কিট বোর্ডের প্লেটিং এবং সমস্ত ক্যামেরার তারে ১০০ শতাংশ পুনর্ব্যবহৃত সোনা অন্তর্ভুক্ত রয়েছে। অ্যাপলকে ২০২৫ সালের মধ্যে সমস্ত প্যাকেজিং থেকে সম্পূর্ণরূপে প্লাস্টিক অপসারণের লক্ষ্যের কাছাকাছি নিয়ে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here